রাতে কমঘুম ঘটাতে পারে বন্ধু বিচ্ছেদ

21 May 2017
175 times

সাতকাহন ডেস্ক: আপনার কি রাতে ঘুম হয় না? সারা রাত জেগে থেকে হয়তো ভোরবেলা একটু ঘুমোলেন, বা মাঝরাতে ঘুম ভেঙে গিয়ে আর ঘুম আসতেই চায় না? এই ঘুমের অভাব কিন্তু আপনার বন্ধু বিচ্ছেদ ঘটাতে পারে। এর আগে এক গবেষণায় উঠে এসেছিল, ক্রমাগত একাকীত্ব ডেকে আনে অনিদ্রার মতো সমস্যা। এই গবেষণায় উঠে এল ঠিক উল্টোটা। অর্থাত্, নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভাব আমাদের ক্রমশ একা করে দিতে পারে।

সুইডেনের কারোলিনস্কা ইউনিভার্সিটি ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটির গবেষকরা ২৫ জন স্বেচ্ছাসেবীকে নিয়ে এই গবেষণা করে। প্রথমে দু’রাত পর্যাপ্ত ঘুমনোর (সাড়ে ৭ ঘণ্টা) পর সকালে উঠে তাদের ছবি তোলা হয়। এরপর দু’রাত খুব কম ঘুমনোর (গড়ে ৪ ঘণ্টা১৫ মিনিট) পর সকালে তাদের আবার ছবি তোলা হয়। প্রতি বারই ছাইরঙা টি-শার্ট পরে, চুল টেনে বাঁধা, মুখে কোনও মেকআপ ছাড়া তাদের ছবি তোলা হয়। এরপর ১২২ জন স্বেচ্ছাসেবীকে সেই ছবিগুলো দেখানো হয়। বলা হয় তাদের সৌন্দর্য, স্বাস্থ্য, চেহারায় ক্লান্তভাব ও বিশ্বাসযোগ্যতা নিয়ে মতামত দিতে। সেই সঙ্গেই জানতে চাওয়া হয় ছবির মানুষগুলোর সঙ্গে তারা বন্ধুত্ব করতে চাইবেন কিনা।
আরও পড়ুন: কৈশোরের একাকীত্ব, নিরাপত্তাহীনতাই অনিদ্রার প্রধান কারণ

গবেষণায় দেখা গিয়েছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউই আকৃষ্ট হন না। তাদের বিশ্বাসযোগ্য বন্ধুও মনে করেন না। কারোলিন্সকা ইউনিভার্সিটির গবেষক টিনা সানডেলিন জানাচ্ছেন, যখন আমরা কম ঘুমোই এবং ক্লান্ত থাকি তখন চেহারাতেই সেই ছাপ স্পষ্ট ভাবে ফুটে ওঠে। কফি ও মেকআপ দিয়ে অনেকে সেই চেহারা ঢাকার চেষ্টা করলেও সাধারণত তাদের প্রতি কেউ বিশেষ আকৃষ্ট হন না। বন্ধুরাও এদের সঙ্গে থাকলে ইতিবাচক বোধ করেন না ও ধীরে ধীরে দূরে সরে যেতে থাকেন।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.

NewsLine is a full functional magazine news for Entertainment, Sports, Food website. Here you can get the latest news from the whole world quickly.