কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ভারত সরকার

    450
    india farmer criscis

    আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ভারতে পাস হওয়া নতুন কৃষি আইন বাতিলে দাবিতে বিক্ষোভ ও অনশন কর্মসূচি পালন করছেন দেশটির কৃষকরা। ফলে ভারতের রাজধানী দিল্লি যেন ট্রাক্টর, গরু, ভ্যান ও কৃষকদের শহরে পরিণত হয়েছে।
    ভাগান্তিতে পড়েছে নগরীর অসংখ্য মানুষ।

    এমন অবস্থায় ভারত সরকার কৃষকদের সঙ্গে আলোচনার জন্য তৈরি বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কৈলাস চৌধুরী এবং কেন্দ্রীয় বাণিজ্য প্রতিমন্ত্রী সোমপ্রকাশ। সোমাবার (১৪ ডিসেম্বর) এক বৈঠকের পর তারা এ বিষয় জানিয়েছেন। বৈঠকে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কৈলাস চৌধুরী জানান, কোনও কাজ বা আন্দোলন নিয়ে জেদে অনড় হয়ে থাকা কাজের কথা নয়। সবাই মিলে বৈঠকে বসলেই সমস্যার সমাধান মিলবে। কৃষক ভাইদের জানাচ্ছি, ভারত সরকার আপনাদের সঙ্গে আলোচনার জন্য তৈরি।

    কেন্দ্রীয় বাণিজ্য প্রতিমন্ত্রী সোমপ্রকাশ বলেছেন, এখন আর আন্দোলন চালিয়ে যাওয়ার মানে হয় না। কৃষকদের জেদ ছেড়ে দেওয়া উচিত। সরকার আগামী দিনে আলোচনায় তৈরি, কৃষকদের মূল দাবি মেনে নেওয়া হয়েছে।

    বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে টানা ১৯ দিন ধরে দিল্লির তিনটি প্রবেশ পথের সামনে অবস্থান করছেন প্রায় আড়াই লাখ কৃষক। আন্দোলনের অংশ হিসেবে সোমবার অনশনে বসেন তারা। এদিন সকাল ৮টা থেকে কয়েক লাখ কৃষক ভারতজুড়ে এই অনশন শুরু করেন। তাদের অনশন শেষ হয় বিকেল ৫টায়।