প্রান্তজন (অনলাইন নিউজ পোর্টাল)

 

আধুনিক সাংবাদিকতার অবিচ্ছেদ্য অনুষঙ্গে পরিণত হয়েছে তথ্য-প্রযুক্তি। তথ্যপ্রযুক্তির ছোঁয়া নিরপেক্ষতা এবং বস্তুনিষ্ঠতার দিক দিয়ে সংবাদপত্রগুলোতে যোগ করছে নতুন মাত্রা। এই ধারায় বংলাদেশে নতুন সংযোজন অনলাইন প্রত্রিকা। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের আওতায় গ্রামের সাধারণ মানুষেরও ইন্টারনেটের মাধ্যমে তথ্যসেবা পাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। সংবাদপত্র যেখানে এখনও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া সময় সাপেক্ষ ও ব্যায়বহুুল ব্যাপার, সেখানে মুহূর্তের মধ্যে ইন্টারনেটের মাধ্যমে মোবাইল ফোন ও কম্পিউটার ব্যাবহার করে দেশ-বিদেশের খবর জানা সম্ভব হচ্ছে। আর এই সহজ কাজটিই করে দিচ্ছে অনলাইন পত্রিকা। মানুষের হাতে মোবাইল ফোন সহজলভ্য হওয়ায় সময়ের প্রয়োজনেই মানুষ অনলাইন পত্রিকার দিকে ঝুঁকে যাচ্ছে। ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ বা অন্যান্য তথ্য দেখার জন্য যেখানে আলাদাভাবে সময় বের করে টেলিভিশনের সামনে বসতে হয়, সেখানে ইচ্ছে করলেই মোবাইল ফোনের মাধ্যমে সারাবিশ্বের তথ্য মুহূর্তেই জানা সম্ভব হচ্ছে। প্রযুক্তির বহুবিধ ব্যবহার বাংলাদেশের সংবাদপত্র শিল্পকে দিতে পারে এক নতুন মাত্রা।

উদ্দেশ্য

মাটি ও মানুষের কথা তুলে ধরতে এক আদর্শিক জায়গা থেকে বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে যাত্রা শুরু হয়েছিল সংবাদপত্রের। কালক্রমে সংবাদপত্রের বিকাশের সাথে সাথে তার রূপের বদল ঘটতে থাকে। আদর্শিকতার জায়গা দখল করে পুঁজিবাজারের পণ্যে পরিণত হয় সংবাদপত্র। জন্মলগ্ন থেকে যার স্বপ্নই শুরু হয়েছিলো গণমানুষকে কেন্দ্র করে তার এ রূপের বদল আমাদের ভাবারই বিষয়। তবে হতাশাকে পাশ কাটিয়ে কিছু মানুষ এখনও এই সংবাপত্রশিল্পকে একটা আদর্শিক জায়গায় রাখার সংগ্রমেরত। আমরা মূলত জনমানুষের কল্যাণে জনসাংবাদিকতার চর্চা করতে চাই।

লক্ষ্য

যেকোনো দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত ও সর্বতোভাবে সফল করার জন্য দেশের সকল শ্রেণীর মানুষের মধ্যে সংবাদ তথা তথ্যের সমবন্টন প্রয়োজন। শহর, মফস্বল, গ্রাম নির্বিশেষে সকল অঞ্চলের মানুষদেরকে যেমন সমানভাবে সংবাদ জানানো জরুরি তেমনি তাদের স্বার্থসংশ্লিষ্ট সংবাদের উপস্থাপনও হওয়া উচিত সাম্যনীতির ভিত্তিতে। সংবাদপত্রকে সমাজের সদস্যদের মতবিনিময় ও অভিন্ন সংকটের বিষয়গুলো আলোচনার ক্ষেত্র হিসেবে গণ্য করা হয়। সমাজের সব অংশের সমান উন্নয়নের জন্য নগর ও মফস্বল বা গ্রামের সংবাদ আরোহন ও উপস্থাপন প্রক্রিয়াকে করতে হবে বৈষম্যহীন। সেই লক্ষ্যেই আমরা এগিয়ে যেতে চাই।