বিশ্বব্যাপী গুগলের সার্ভিস ডাউন

652
google

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: বিশ্বব্যাপী গুগলের ই-মেইল সার্ভিস জিমেইল, ভিডিও দেখার সাইট ইউটিউব, গুগল ডকস ডাউন হয়েছে। এর ফলে বিশ্বের নানা প্রান্ত থেকে এ সার্ভিসগুলো পেতে সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। ইতোমধ্যে টুইটারে #YoutubeDown, #GmailDown হ্যাশট্যাগে সমস্যার কথাটি জানাচ্ছেন বিভিন্ন দেশের ব্যবহারকারীরা। ডাউন থাকার কারণে ব্রাউজার বা অ্যাপ দিয়ে গুগলের কয়েকটি সার্ভিসে প্রবেশ করতে পারলেও ব্যবহার করা যাচ্ছে না বলেও জানিয়েছেন ব্যবহারকারীরা।
ইউটিউব ডাউন দেখাচ্ছে

জিমেইলে কোনও মেইল পাঠানো বা কোনও মেইল পাওয়া যাচ্ছে না। জিমেইলে মেইল চেক করতে গেলে দেখা যাচ্ছে, ‘উই আর সরি, বাট ইউর অ্যাকাউন্ট ইজ টেম্পরারি আনঅ্যাভেইলেবল’ । একইভাবে ইউটিউবে গেলে দেখা যাচ্ছে একটি এরর বার্তা, যেখানে লেখা ‘সামথিং ওয়েন্ট রং’। কোনও ভিডিও দেখা যাচ্ছে না।

ডাউনডিটেক্টর ওয়েবসাইটের তথ্যমতে, সমস্যাটি গুগলের সব সার্ভিসেই হয়েছে। গুগল ড্রাইভ, হ্যাঙ্গআউট, মিট, গুগল প্লে এবং ডুয়ো ব্যবহারেও সমস্যায় পড়ছেন অনেক ব্যবহারকারী।

সমস্যাটির বিষয়ে গুগল ওয়ার্কপ্লেস থেকে টুইট করে জানানো হয়েছে, সার্ভিসগুলোর হালনাগাদ অবস্থা জানা যাবে এই লিংক থেকে: https://www.google.com/appsstatus